হোম অফ ক্রিকেট মিরপুরের মাঠ টা যে মুস্তাফিজের জন্য স্পেশাল কিছু দিয়েই তৈরি করেছে বিসিবি তা বলাই বাহুল্য। কিন্তু তাই বলে কি তিনি একেবারেই আনপ্লেয়বল হয়ে উঠবেন? গতকাল মিরপুরের মাটে এমনই এক মুস্তাফিজের দেখা পেয়েছিল টিম অস্ট্রেলিয়া।

বাংলাদেশ অস্ট্রেলিয়া সিরিজের দ্বিতীয় টি টুয়েন্টিতে শুরুটা অস্ট্রেলিয়া ভালই করেছিল। প্রথম ১৫ ওভারে ৩ উইকেট হারিয়ে রান করেছিল ৯০ মাঠে ছিলেন ওয়েল সেট ব্যাটসম্যান মিচেল মারশ এবং ক্যাপ্টেন ম্যাথু ওয়েড। শেষ পাঁচ ওভারে অজিরা ৫০-৬০ যোগ করবে এটাই ছিল অনুমেয়। অন্তত পিচের কন্ডিশন অনুযায়ী ১৪০-১৫০ রান আনচেজেবলই হতো। কিন্তু শরিফুল এবং মুস্তাফিজের আগুন জড়ানো শেষ পাঁচ ওভারের স্পেলে রান এসেছে মাত্র ৩১ হারিয়েছে ৪ উইকেট।

বলতে গেলে মুস্তাফিজের রহস্যময়ি স্লোয়ারগুলো অস্ট্রেলিয়াকে শেষ পাঁচ ওভারে ম্যাচ থেকে ছিটকে দিয়েছে। মুস্তাফিজের বল গুলো মোকাবেলা একেবারেই অসম্ভব হয়ে পড়েছিল স্বীকার করতে দ্বিধা করেননি বিপক্ষ দলের ব্যাটসম্যানেরাও। মুস্তাফিজ তার পুরো চার ওভারের স্পেলে তিনটি গুরুত্তপুর্ন উইকেট নেন সেই সাথে ৬ এর ও কম ইকনমি রেটে ২৩ রান হজম করেছিলেন।

মুস্তাফিজের একসময়ের আইপিএল দল সান্রাইজারস হায়দ্রাবাদ সতীর্থ ময়সে হেন্রিক্স যেন একটু আগ বাড়িয়ে পরিসংখ্যান নিয়ে বসেছিলেন তিনি বলছিলেন ” মুস্তাফিজ পুরো ২৪ টা বলই স্লো করেছিলেন ( হাসি ) কোন গতির খেলা ছিল না। তিনি আজরাতে মাঠটিকে পুরোপুরি বুজেছিলেন এবং কাজে লাগিয়েছেন। তার স্লো বলের ভিন্নতা এত বেশি ভাল উইকেটে ও খেলা যথেষ্ট কঠিনই হবে আর এমন পিচে তো একেবারেই কঠিন । আমরা অবশ্যই তার বলে রান বের করার একটা পথ বার করবো “

অপরদিকে অ্যাস্টন আগার কে এক অজি সাংবাদিক প্রশ্ন করছিলেন মুস্তাফিজ পেসার না স্পিনার ? এমন প্রশ্ন তিনি একেবারেই হাস্যকরভাবে নেননি বরং বলেন ” সে আসলেই অসাধারন। তাকে খেলা সত্যিকারার্থেই কঠিন বিশেষত তার স্লোয়ারগুলো।
প্রচুর ভিন্নতায় ভরপুর, কিছু বল লো করছিল কিছু বল বাক নিচ্ছিল। স্লো মোশনে তার রিষ্ট এবং ফিঙ্গার মুভমেন্ট দেখলেই কিছুটা আচ করতে পারবেন “

অজি সাংবাদিকেরা মুস্তাফিজ কে যত হাস্যকরভাবেই উপস্থাপন করুক না কেন বছর দুয়েক আগে কাধের ইনজুরির পর গতকালের মত ভয়ঙ্কর ভাবে আর কোন ম্যাচেই আসলে সেভাবে পাওয়া যায় নি। মুস্তাফিজ বিশ্বকাপ থেকেই নিয়মিত উইকেট পাচ্ছিলেন কিন্তু যারা নিয়মিত খেলা দেখেন তারা আসলে ডেডলি মুস্তাফিজ কে ভয়ঙ্করভাবে মিস করছিলেন। মুস্তাফিজের কাটারে রোহিত শর্মার অসহায় আত্মসমর্পণ এর দৃশ্য দ্যা ফিজের ভক্তরা মিস করছিলেন সে মুস্তাফিজ কে তার কাটারে পাওয়া না গেলে ও স্পিনের আদলে স্লোয়ারে গতকাল বহুদিন বাদে দেখা গিয়েছিল।

অল্প কদিন বাদেই টি- টুয়েন্টি বিশ্বকাপ, বাংলাদেশের টানা ২ ম্যাচ যেভাবে হেসে খেলে অস্ট্রেলিয়া কে হারিয়েছে তা বাংলাদেশ সমর্থক দের নতুন করে সপ্ন বুনতে সাহস দিচ্ছে। এমন এক মুহুর্তে মুস্তাফিজের ভয়ঙ্কর প্রত্যাবর্তন সে সাহস কে ভিত দেবে এটাই স্বাভাবিক। দ্যা ফিজের এই পারফরম্যান্স যেন অস্ট্রেলিয়া হয়ে নিউজিল্যান্ড মাড়িয়ে আরব আমিরাতের মহা মঞ্চে ও প্রদর্শিত হয় এই কামনায় করি।