অলিম্পিক ২০২০ নিয়ে সোশ্যাল মিডিয়া থেকে টিভি স্ক্রিন সর্বত্রই সরগরম। কিন্তু ক্রিকেটের দেশে কয়জনই বা অলিম্পিকের খবর রাখি। টোকিও অলিম্পিক ২০২০ কেন্দ্রিক পাচ প্রশ্ন নিয়ে আমাদের আজকের বিষয় সাজানো হয়েছে “টোকিও অলিম্পিক ২০২০ এর যত আদ্যোপান্ত!”

কেন অলিম্পিক ২০২০?

পৃথিবীর সর্বপ্রাচীন ও সর্ববৃহৎ ক্রীড়াযজ্ঞ অলিম্পিক জাপানের টোকিও শহরে অনুষ্ঠিত হচ্ছে তাই বলছি টোকিও অলিম্পিক, কিন্তু ২১ সালে অনুষ্ঠিত হওয়া সত্বেও কেন বলছি অলিম্পিক ২০? এ নিয়ে এত পেরেশান হওয়ার কিছুই নেই। প্রতি চার বছর পর একেকটি শহরকে কেন্দ্র করে অনুষ্ঠিত হয় অলিম্পিক। এরই সূত্র ধরে প্রায় আট বছর পূর্বে ২০২০ অলিম্পিক আয়োজনের মর্যাদা পেয়েছিল শান্তির শহর টোকিও। তবে বরাবরের মতো এখানে ও বাগড়া দিয়েছিল করোনা। সেই লেজ ধরে ২০২০ সালের অলিম্পিক অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালে। কিন্তু নামটি সেই পূর্বের মতোই রয়ে গিয়েছে অলিম্পিক ২০২০।

সবচেয়ে কম সময়ের অলিম্পিক?

অলিম্পিক বহু পুরনো আসর এর উৎপত্তি নিয়ে বহু কথা প্রচলিত আছে সে সময়ে কতদিনে এই আসর হতো তা আমাদের জানা নেই, তবে এটা নিশ্চিত আধুনিক অলিম্পিকের সূচনার পর হতে এটাই সবচেয়ে কম সময় স্থায়িত্বের অলিম্পিক। জুলাইয়ের ২৩ তারিখে শুরু হয়ে শেষ হবে আগস্ট এর ৮ তারিখে। অবিশ্বাস্য হলেও এটাই সত্য মাত্র ১৭ দিনে শেষ হতে যাচ্ছে ক্রীড়ার এই মহাযজ্ঞ। আরো একবার দুষলাম করোনাকে।

সর্বোচ্চবার অলিম্পিক হোস্ট সিটির তালিকায় টোকিও!

দ্যা সিটি অফ লাইট হিসেবে পরিচিত টোকিও ১৯৬৪ এর পর ২০২০ এ আরো একবার অলিম্পিক হোস্ট করছে । এর পূর্বে শুধু মাত্র চারটি শহর একের অধিক বার অলিম্পিক হোস্ট এর মর্যাদা পেয়েছে। প্যারিস, লস এঞ্জেলস, লন্ডন এবং এথেন্স। এশিয়ার প্রথম শহর হিসেবে টোকিও এই মর্যাদা পেয়েছে।

মোট কয়টি দেশ অংশগ্রহণ করছে?

গত আসর হতে বিশ্বব্যাপী ঘরবাড়ি হারানো অভিবাসী দের সমন্বয়ে একটি দল অলিম্পিকে অংশ নেই। এই দল সহ মোট ২০৬ টি ভিন্ন দল এবারের টোকিও অলিম্পিকে অংশগ্রহণ করছে। এছাড়া উত্তর কোরিয়া ও এবারের অলিম্পিকে অংশ নিচ্ছে না।

মোট কয়টি ইভেন্ট?

করোনা আক্রান্ত এবারের অলিম্পিকে মোট ৩৩ টি ভিন্ন ভিন্ন ইভেন্ট অনুষ্ঠিত হচ্ছে। যার মধ্যে কারাতে, স্কেটবোর্ডিং, স্পোর্ট ক্লাইম্বিং, বেসবল, সার্ফিং সহ মোট ৬ টি নতুন ইভেন্ট প্রথমবারের অলিম্পিকে সুযোগ পেয়েছে।

আগের দুচারটে আসরের মতো আলোড়ন হয়তো এবার করোনা ছিনিয়ে নিয়েছে। তবে এই প্রেস্টিজিয়াস আসরের জৌলুস চিরঅম্লান। টোকিও অলিম্পিক ২০২০ এ বাংলাদেশের জন্য রইলো শুভকামনা।