সারাবিশ্বে ক্রিকেট খুবই জনপ্রিয় একটি খেলা। ক্রিকেট খেলার প্রধান দুটি উপকরণ হচ্ছে ব্যাট এবং বল। ব্যাটের যে অংশ দিয়ে আপনি বল আঘাত করবেন সেই অংশ থাকে সমতল আর এর ঠিক বিপরীত পাশের অংশ খাড়াভাবে এসে নিম্ন-মধ্যস্থানে কেন্দ্রীভূত হয়।ক্রিকেট ব্যাট এক প্রজাতির সাদা উইলো থেকে তৈরি করা হয়, উইলো কাঠ ব্যবহার এর প্রধান কারণ হলো এর এই প্রজাতির কাঠ খুবই মজবুত এবং ওজনে খুবই হালকা হয়ে থাকে ফলে ক্রিকেটাররা খুব সহজেই এইবার থেকে বড় রান সংগ্রহ করতে পারে । আজকে আমরা যে ব্যাট নিয়ে জানব সেটি হচ্ছে কোকাবুরা ব্যাট। কোকাবুরা ব্যাট বহুল জনপ্রিয় একটি ব্যাট।

কোকাবুরা ব্যাটের ঐতিহ্য

Kookaburra Cricket Bat

কোকাবুরা ব্যক্তি সর্বপ্রথম তৈরি করেন একজন ঘোড়ার জিন ব্যবসায়ী তার নাম আলফ্রেড গ্রেস থম্পসন । তিনি প্রথম তার কারখানা থেকে সাদা বল তৈরি করেন যে সাদা বল এখন সারা বিশ্বে ক্রিকেট রাজত্ব করছে তিনি শুধু বলেন বানিয়ে থেমে থাকেননি তিনি ম্যানুফ্যাকচার করেছেন বিশ্বের নামকরা ব্যাট তৈরির কোম্পানি ” কোকাবুরা “

কোকাবুরার ব্যাটগুলো নিঃসন্দেহে সেরা কারণ সেগুলো হাতের তৈরী। আর হাতের তৈরী ব্যাটের বৈশিষ্ট্য হলো গ্রেট ব্যালেন্স এবং ব্যাটসম্যানদের আন-অর্থডক্স শট খেলতে সহায়তা করে। কোকাবুরা ব্যাটের বেশ কয়েকটি মডেল আছে।
উল্লেখ্য যোগ্য মডেল গুলো নিচে দেওয়া হলো।

  1. Kahuna
  2. Fever
  3. Obsidian
  4. Ghost
  5. XLR8
  6. Blaze
  7. Surge

কুকাবুরা কোম্পানিটি অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড আর সাউথ আফ্রিকার প্লেয়ারদের মধ্যে সবথেকে বেশি স্পন্সরশীপ করেছে। নামকরা অনেক লিজেন্ডারি প্লেয়ার এই কোকাবুরা ব্যাট দিয়ে খেলছে , এবং বর্তমানে অনেক তারকা প্লেয়ার এই ব্যাট দিয়ে খেলছে। তারা রিকি পন্টিং, এবিডি, ব্র‍্যাড হজের মতো প্লেয়ারদের সাথে চুক্তিবদ্ধ ছিল। আর বর্তমানে জস বাটলার, মার্টিন গাপটিল, টম লাথাম, গ্ল্যান ম্যাক্সওয়েল, টিম পেইন, এলেক্স ক্যারি সহ বেশ কিছু ক্রিকেটারের সাথে চুক্তিবদ্ধ আছে।