শেষ শিরোপা জয় ২০১০-১১ মৌসুমে। সেই সিজনে মোনাকো ফ্রেঞ্চ লীগ ১ থেকে রেলিগেটেড হয়ে যায়। সেই মোনাকো লীগ ১ এ ফিরে এসে শিরোপা জয় করে ফেললেও , জয়ের স্বাদ পায়নি লিল। ঠিক ১০ বছর পর আবার শিরোপার মুখ দেখলো ঐতিহাসিক এই দলটি। এই ১০ বছরে বিশ্ব ফুটবল পরিবর্তন হয়েছে ঠিকই কিন্তু এই দলটির কাছে এই শিরোপার দাম বিন্দু মাত্র কমেনি বরং অনেকাংশে বেড়েছে। ৪র্থ লীগ ১ শিরোপা জয়ের উদযাপন দেখে তেমনটাই আন্দাজ করা যায়।

ligue 1 fra 1584978024 34588 - ArenaHype
লীগ ১ শিরোপা । (ছবি; গুগল)

            এই সিজনে দলটির পক্ষে তুরষ্কের খেলোয়াড় বুড়াক ইল্মাজ ১৬ টি গোল করেছেন, যা দলটির পক্ষে সর্বোচ্চ । তাছাড়া জোনাথান বাম্বা করেছেন ৯টি এসিস্ট , যা লীগে ৩য় সর্বোচ্চ।  বাজিমাত করেছেন তাদের গোলরক্ষক মাইক মাইগনান ও, যার অর্জনে রয়েছে ২১টি ক্লিন শীট, যা এই সিজনে লীগে সর্বোচ্চ। ২১টি ক্লিন শীট কিন্তু একদম সহজ কথা নয়।

 তাদের কোচ ক্রিস্টফে গালটিয়ার এর প্রথম লীগ শিরোপা এটি। এর আগে তিনি শুধুমাত্র একটি শিরোপা জিতেছেন যা ছিল ফ্রেঞ্চ লীগ কাপ।

নেইমার-এম্বাপ্পের দল পিএসজি কে পিছনে ফেলে শিরোপা জয় করা দলটি কি পারবে আগামীতে আরো শিরোপা জয় করতে নাকি এটিও লেস্টার সিটির প্রিমিয়ার লীগ শিরোপার মতো রূপকথা হয়ে থাকবে? হয়তো সময়ই বলে দিবে উত্তরটি।