সুপার সানডে বলে ইউরোপিয়ান ফুটবলে একটা কথা আছে যেদিন সব বড় বড় ক্লাব গুলোর খেলা থাকে। এবার আন্তর্জাতিক ফুটবল দেখল সুপার সানডে, যেখানে একই দিনে কোপা আমেরিকাতে ব্রাজিল আর্জেন্টিনার ফাইনাল ম্যাচ এবং ইউরোতে ইংল্যান্ড ইতালির ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হল একই দিনে। ইতিহাসে এটিই প্রথম। বাংলাদেশের দর্শকদের জন্য তাই ১১ জুলাই আলাদা গুরুত্ব পাচ্ছিল  দিনটি। ভোর ৬টায় কোপা আমেরিকার  খেলা দেখেই আবার রাত ১ টায় ইউরোর ফাইনাল।  দুটি ম্যাচই ছড়িয়েছে আলাদা উত্তেজনা এবং ভোরের খেলাতে জীবনে প্রথম বারের মত কোনো আন্তর্জাতিক ট্রফির স্বাদ পেলেন মেসি ব্রাজিলের হারের মধ্য দিয়ে। 

রাতের খেলাটিতে ছিল আলাদা আমেজ। প্রথমবারের মত ইউরোর ফাইনালে উঠে ট্রফি জয়ের স্বপ্ন দেখছিল পুরো ইংল্যান্ড। ইংরেজ মিডিয়া It’s Coming Home শিরোনামে ছেয়ে ছিল। আবার it’s coming Rome প্ল্যাকার্ডও শোভা পেতে দেখা যায় ওয়েম্বলি স্টেডিয়ামে । অন্যদিকে ইতালির হাতে ছিল ১৯৬৮ সালের পর আবার ইউরোর ট্রফি জয়ের হাতছানি। এর আগে ২০০৮ সালে  সেমিতে আর ২০১২ তে ফাইনালে স্পেনের কাছে স্বপ্ন ভেঙ্গে ছিল আজ্জুরিদের। এবার তাই সকলেই মুখিয়ে ছিল এই খেলাটার দিকে। 

এদিন ম্যাচের শুরুতেই কিছু বুঝে উঠার আগেই প্রতি আক্রমণে  লুক শ গোল করেন,তখন খেলার বয়স মাত্র ২ মিনিট।কিয়েরান ট্রিপিয়ারের ক্রস নামিয়ে নিয়ে জোরালো এক শট লুক শ। তাতেই এগিয়ে যায় থ্রি লায়ন্স

192817080 4442821755750054 51468623845660167 n - ArenaHype

। এরপর প্রথম অর্ধে খানিকটা নিজেদের ছায়াতেই ছিল পুরো টুর্নামেন্টে দাপট দেখানো ইতালি। তাও সুযোগ এসেছিল । তবে কাজে লাগেনি। প্রথম অর্ধে তাই পিছিয়ে থেকে বিরতিতে যায় ইতালি। বিরতি থেকে ফিরে ৫৫ মিনিটে খেলোয়াড় বদল করেন মানচিনি। ইম্মোবেলে কে উঠিয়ে নেন ডমেনিকো বেরার্দি  পরিবর্তে । আর বেরোল্লির পরিবর্তে মাঠে নামেন  ব্রায়ান ক্রিস্তান্তে । খেলাতে ফিরতে শুরু করে ইতালি । ৬২ মিনিটে চিয়েসার শট পিকোফোর্ড ঠেকিয়ে না দিলে সমতায় ফিরতে পারত আজ্জুরিরা । তবে ৬৬ মিনিটে চিয়েসার ক্রসটা ইংলিশ ডিফেন্ডাররা কর্নারে রূপ দিয়ে দেন। সেই কর্নার শট থেকে বল ভেরাত্তির পায়ে এলে মনে হয়েছিল গোলটা হয়ত তিনিই করবেন তবে তা রুখে দেন পিকোফোর্ড কিন্তু বলে চলে যায় ৩৪ বছর বয়সী বনুচ্চির কাছে।

তিনি বল জালে জড়াতে ভুল করেন নি। আর তাতেই সমতায় ফেরে ইতালি। বনুচ্চি বনে যান ফাইনালে গোল করা সবচেয়ে বয়স্ক খেলোয়াড়।  এরপর আর কোন গোল করতে পারেনি দুই দল ৯০ মিনিট পর্যন্ত। অতিরিক্ত সময়ে বেশ কিছু পরিবর্তন এনেছিল দুই দল ই কিন্তু লাভ হয় নি । শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য নির্ধারণ হয় পেনাল্টি শুটআউটে। সেখানে ইংলিশদের হয়ে সানচো শট ঠেকিয়ে দেন  ইতালির দোন্নারুমা   যদিও ইতালির বেলোত্তির শট ঠেকিয়ে দেন পিকোফোর্ড। জর্জিনিও এর শট পোস্টে লাগে । শেষ শটটি নিতে আসেন সাকা। ১৯ বছর বয়সী সাকার শট ঠেকিয়ে ইতালির ম্যাচ জয়ের নায়ক বনে যান দোন্নারুমা(যদিও তার নিজেরই বিশ্বাস হচ্ছিল না যে তিনি কি কাজটাই না করেছেন এবং ইউরো জিতেছেন) ।

217757791 370326334450278 236428981428722478 n - ArenaHype

আর তাতেই পেনাল্টি শুট আউটে ৩-২ গোলে ইংলিশদের হারিয়ে ইউরো কাপ ১৯৬৮ সালের পর আবার ঘরে তুলে ২০১৮ বিশ্বকাপ খেলতে না পারা ৪ বারের বিশ্বকাপ  চ্যাম্পিয়ন দলটি। যারা কিনা তাঁদের জয়ের রথ ছুটিয়েই চলেছে রবার্ট মানচিনির আসার পর থেকে। 

তবে এবার ইতিহাসে জায়গা করে নিয়েছেন দোন্নারুমা। তিনিই প্রথম কেউ যিনি কিনা ইউরোতে গোলকিপার হিসেবে টুর্নামেন্ট সেরার খেতাব জিতলেন।ম্যাচ সেরা হয়েছেন বনুচ্চি।  ইয়ং প্লেয়ার অফ দ্যা টুর্নামেন্ট হন ১৮ বছর বয়সী পেদ্রি।

তবে রোনালদো আর মেসির যে বয়স হয়েছে তা যেন দুজনেই বুঝতেই দিলেন না ।তাঁরা দেখালেন বয়স তাঁদের কাছে সংখ্যা মাত্র। কোপাতে সেরা খেলোয়াড় আর গোল্ডেন বুট দুটোই জিতলেন ৩৪ এর মেসি।

অন্যদিকে রাউন্ড অফ সিক্সটিনে বাদ পড়া পর্তুগালের হয়ে ৫ গোল আর এক অ্যাসিস্টে ইউরোর গোল্ডেন বুট জিতলেন ৩৬ বছর বয়সী রোনালদো।বুড়ো হাড়ের কারিশমা এখন দেখেই চলেছে ফুটবল বিশ্ব। ইনাদের দেখে কে বলবে ক্যারিয়ারের শেষ প্রান্তেই দাঁড়িয়ে আছেন দুই জন ই।