ক্রিকেটের যত উন্মাদনা তার অনেকটাই এই উপমহাদেশ কে ঘিরে। বাংলাদেশ , ভারত, পাকিস্থান আইসিসির পুর্ন সদস্য টেস্ট খেলুড়ে দেশ। বলা হয় দুনিয়ার ৯২ শতাংশ ক্রিকেট সমর্থকের বাস এই অঞ্চলে । ক্রিকেটের উৎপত্তি ইংরেজ দের হাত ধরে এটা কমবেশি সবাই জানলে ও খুব কম লোকই খোজ রেখেছে উপমহাদেশে এই ক্রিকেটের প্রচলন কে করেছেন ?


আছে নানা তত্ত্ব তবে বেশিরভাগেরই মত ষোড়শ শতাব্দীর শেষ প্রান্তে কিছু ইংরেজ নাবিক নিজেদের অবসাদ দূর করা কিংবা নিজেদের বিনোদিত করার জন্যেই এই অঞ্চলে ক্রিকেটের সূচনা করেন। কেউ বলেন পার্সিরা মুম্বাই এ সর্বপ্রথম এই খেলার আগমন ঘটান। সে যায় হোক, কিন্তু ক্রিকেট কে তারা আভিজাত্যের প্রতীক কিংবা অভিজাত দের খেলা হিসেবেই সীমাবদ্ধ করেন। কালের পরিক্রমায় ক্রিকেট হয়েছে গনমানুষের খেলা। উপমহাদেশে এই পরিবর্তনের অন্যতম অগ্রদূত হিসেবে ধরা হয় সারদারঞ্জন রায় কে।

সারদারঞ্জন রায় আমাদের এই বাংলারই সন্তান। আজ থেকে প্রায় দেড়শত বৎসর পুর্বে ১৮৬১ সনের কোন এক শীতের সকালে ময়মনসিংহ জেলার মসুয়া গ্রামে বিখ্যাত রায় পরিবারে জন্মেছিলেন এই ক্রিকেটপাগল। তিনি বেড়ে উঠেছিলেন পাঁচ ভাই তিনবোনের সংসারে। তার ভাই বাংলা সাহিত্যের উজ্জল তারকা শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায় চৌধুরী । তাঁর ছেলে সুকুমার রায় ছিলেন বিখ্যাত ছড়াকার আর সুকুমার রায়ের ছেলে সত্যজিৎ রায় ছিলেন আরও বিখ্যাত, চলচ্চিত্র নির্মাতা পরে তিনি পথের পাঁচালী ছবি বানিয়ে অস্কার জিতেছিলেন।

সারদারঞ্জন রায় কোথা হতে এই ক্রিকেটের সবক পেয়েছিলেন সে ইতিহাস স্পষ্ট নয়। অষ্টম শ্রেণী পর্যন্ত কিশোরগঞ্জের মাইনর তারপর ময়মনসিংহ জেলা স্কুল—সব জায়গায় ক্রিকেটের সাক্ষী রেখে গেছেন তিনি। তারপর ভর্তি হন ঢাকা কলেজে, এখানে এসে পুরোদস্তর ক্রিকেটার হয়ে উঠেন তিনি।

ষোড়শ শতকে ক্রিকেট খেলার প্রচলন শুরু হলেও আন্তর্জাতিকভাবে ১৮৭৭ সালে টেস্ট ক্রিকেট শুরু হয়, তারও আগ থেকে বাংলায় সারদারঞ্জন রায় ক্রিকেট খেলা আরম্ভ করেন। সারদারঞ্জন রায়ের নেতৃত্বে ১৮৮০ সালের দিকে ঢাকা কলেজ ক্লাব গড়ে ওঠার পর ঢাকায় আস্তে আস্তে ক্রিকেটের প্রচলন প্রসারিত হতে থাকে। অখণ্ড বাংলার প্রথম ক্রিকেট ক্লাব হিসেবে সেটি খ্যাতিও অর্জন করে।

তিনি শুধু ক্রিকেট খেলে বেরিয়েছেন এমন নয় তিনি এই খেলা কে মেধা ও মননে ধারন করেছেন।তিনি বাংলা ভাষায় ক্রিকেট খেলা বিষয়ক বই লিখেছেন। ক্রিকেট যখন প্রারম্ভলগ্নে, এর সরঞ্জামাদি বিক্রয় করে চলার মত নয় তখন তিনি প্রতিষ্ঠা করেন ক্রিকেট খেলার সরঞ্জামাদি প্রস্তুতকারক প্রতিষ্টান এস রায় অ্যান্ড কোম্পানি। ১৮৯৫ সালে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানটি বাংলার প্রথম ক্রিকেট সামগ্রী বিক্রয় প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত।।

ক্রিকেট কোচ হিসেবেও সারদারঞ্জন রায় ছিলেন অনন্য। এই মহান ক্রিকেটার, ক্রিকেট পুরোধা নিজের সীমাবদ্ধতার মাঝেও ক্রিকেট খেলার বিকাশে করে গেছেন অক্লান্ত পরিশ্রম জীবনের শেষ দিন পর্যন্ত