আইসিসির নির্ধারিত এফটিপি তে আগে থেকে ছিল না ইংল্যান্ড-নিউ জিল্যান্ডের দুই ম্যাচের এই টেস্ট সিরিজের কোনো সূচি। গত জানুয়ারিতে হঠাৎ করেই এই সিরিজের আয়োজন করে ইংলিশ ক্রিকেট বোর্ড। বলা বাহুল্য, গত বছরের ‘কভিড-১৯’ ছোবলের ক্ষতি পুষিয়ে নিতেই এই সিরিজের আয়োজন। ব্রডকাস্ট কোম্পানির ক্ষতি পুষিয়ে নেওয়ার সুযোগ করে দেয়া এবং ক্রিকেটীয় অর্থনীতি ঠিক রাখতে নিউজিল্যান্ডকে টেস্ট খেলতে আমন্ত্রণ জানায় ইংলিশ ক্রিকেট বোর্ড ; ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রস্তুতিস্বরূপ নিউজিল্যান্ডও এই সিরিজের জন্য সম্মত হয়।

এজবেস্টন টেস্টে ৮ উইকেটে জয় পেয়ে ১-০ তে সিরিজ জিতেছে কিউইরা। ১ম ইনিংসে ৮৫ রানের লিড পায় কিউইরা। ২য় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় ১২২ রানেই গুটিয়ে যায় রুটবাহিনী। ফলে ৪র্থ দিনে কিউইদের সহজ টার্গেট দাঁড়ায় ৩৮ রান।

ম্যাচসেরা হন ম্যাট হেনরি (৩/৭৮ & ৩/৩৬)।

এর আগে ড্র হয় সিরিজের ১ম টেস্ট। কিউই ওপেনার ডেভন কনওয়ে টি-টোয়েন্টি ও ওডিআই এর পর টেস্টেও রাজকীয় সূচনা করেছেন। লর্ডসে ক্যারিয়ারের ১ম টেস্ট ইনিংসেই তুলে নিয়েছেন দ্বিশতক। ম্যাচসেরাও হয়েছেন ডেভন।

তবে সিরিজ সেরা হয়েছেন সিরিজে সর্বোচ্চ ২৩৮ রান করা ইংলিশ ওপেনার রোরি বার্নস।

ArenahypeRory - ArenaHype
সিরিজসেরা ইংলিশ ওপেনার রোরি জোসেফ বার্নস ( সূত্রঃ espncricinfo.com )

ইংলিশ ক্রিকেটারদের চলছে ব্যস্ত সূচি। অবশ্য বায়ো বাবোলের ক্লান্তি কাটিয়ে উঠতে ধাপে ধাপে ক্রিকেটারদের ছুটি দিচ্ছে বোর্ড। এই সিরিজেও প্রায় অর্ধেক ছিলেন নিয়মিত স্কোয়াডের বাইরের ক্রিকেটার। সামনেই টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পরে রয়েছে আবার ভারতের সাথে টেস্ট সিরিজ।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল শুরু ১৮ জুন

চলতি মাসের ১৮ তারিখ হতে যাচ্ছে প্রথম ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সাউথ্যাম্পটনে হতে যাওয়া ফাইনালের আগে ইংল্যান্ডে সিরিজ খেলা টা ব্ল্যাক ক্যাপসদের জন্য বাড়তি সুবিধাই বটে। ওদিকে ভারতও ইংল্যান্ডে পৌঁছে জমপেশ প্রস্তুতি নিচ্ছে এই ম্যাচকে কেন্দ্র করে।

কোহলিরা যখন এদিকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে ব্যস্ত, ঠিক তখনই অন্যদিকে শেখর ধাওয়ানের নেতৃত্বে ভারতের আরেকটি দল রওনা দিতে যাচ্ছে শ্রীলঙ্কার সাথে ওডিআই সিরিজের জন্য! ক্রিকেট ইতিহাসে এমনটা ইতোপূর্বে কখনো ঘটেছে কিনা সন্দেহ আছে।

সে যাই হোক, আপাতত ক্রিকেটপাড়ার আলোচনার কেন্দ্রবিন্দু “প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল”এর ট্রফি কার হাতে উঠতে যাচ্ছে তা নিয়ে। ইনফর্ম কিউই বনাম দাপুটে তরুণ ভারতীয় দলের লড়াইটা বেশ উপভোগ্য হতে যাচ্ছে.. তা নিয়ে সন্দেহ নেই।