আগামীকাল ১৭ই অক্টোবর ওমানের আল আমিরাত ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪ টায় ওমান-পাপুয়া নিউগিনি ম্যাচের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে টি২০ বিশ্বকাপের ৭ম আসরের। সেদিনই রাত ৮ টায় বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে স্কটল্যান্ডের। বাছাইপর্বের ২ গ্রুপ থেকে মোট ৪টি দল যোগ দেবে নকআউট পর্বে। আসরের মূল লড়াই ১২ দল নিয়ে নকআউট পর্ব শুরু হবে ২৩ অক্টোবর থেকে। ১৪ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটের বিশ্ব আসরের।

cc304 16264334252356 800 - ArenaHype
ছবিঃ নকআউট পর্বে সরাসরি খেলার সুযোগ পাওয়া দলগুলোর অধিনায়কেরা (সূত্রঃ sportskeeda.com)

সদ্য সমাপ্ত হওয়া আইপিএল সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়ায় কন্ডিশনকে ভালোভাবে কাজে লাগানোর সুযোগ পাচ্ছে আইপিএল খেলোয়াড়রা; বিশেষ করে ভারত। চড়ম ফর্মে থাকা ভারতীয় দল এবারের আসরের অন্যতম হট ফেভারিট। কোহলি, ইশান কিশান, বুমরাহ, আশউইন, চাহারদের নিয়ে নতুন পুরাতন মিলিয়ে দারুণ ভারসাম্যপূর্ণ দল। সাথে মেন্টর হিসেবে দলের সঙ্গে থাকবেন বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

ক্যারিবিয়ানরা টি২০ তে সবসময়ই বড় আকর্ষণ। ওয়েস্ট ইন্ডিজ দলটা এবার সবচেয়ে অভিজ্ঞ। ‘বুড়ো’ গেইল, ব্রাভো, রাসেল, সিমন্স, পোলার্ড, রামপালদের এই শেষবারের মতো একসাথে দেখা যাবে উইন্ডিজ জার্সি গায়ে। সাথে আছে তরুণ নিকোলাস পুরান, এভন লিউইসরা। ভক্তরা তাদের নিয়ে একটু বেশি আশা করতেই পারেন।

ওদিকে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড শেষ কয়েক সিরিজে তাদের ২য় সারির দল পাঠালেও বিশ্বকাপে শক্তিশালী দলই পাঠাচ্ছে। বিশ্বসেরা হওয়ার লড়াই বলে কথা!

পাকিস্তানও শেষ মূহুর্তের প্রস্তুতি সেরে নিচ্ছে জোরদারভাবেই। স্কোয়াড ঘোষণার পরপরই নিজেদের পদ থেকে সরে দাঁড়িয়েছেন পাকিস্তানি প্রধান নির্বাচক ও কোচ মিসবাহ এবং ওয়াকার ইউনুস। অভ্যন্তরীণ ইস্যু অবশ্য সবসময়ই পাকিস্তান দলের সঙ্গী। তবে মাঠে তারা আনপ্রেডিক্টেবল! অধিনায়ক বাবর আজম, সাদাব খান, হাফিজরা দারুণ ছন্দে।

টি২০ তে বড় দলগুলোর সাথে তাল মিলিয়ে চলা আফগানিস্তান আরব আমিরাতে তাদের কন্ডিশনিং ক্যাম্প শুরু করেছে আরো মাস দুয়েক আগে। রাশিদ,মুজিব, নাবিরা আইপিএল খেলে নিজেদের ঝালিয়ে নেবার ভালো সুযোগও পেয়েছেন।

অন্যান্য দলগুলো যেখানে দামামা বাজিয়ে প্রস্তুতি সম্পন্ন করছে, সেখানে বাংলাদেশ দলের দিকে তাকালে কেমন যেন একটা অসহায় ভাব ফুটে ওঠে! গত দেড় দশকেও একজন হার্ড হিটারের অভাব পূরণ হয়নি। নেই বিপক্ষ দলের জন্য ‘জুজু’ হয়ে ওঠার মতো কোনো লেগি। তার উপর চিড় ধরেছে ব্যাটিং লাইনআপে, বিশেষ করে ওপেনিং জুটি নিয়ে। আর এমতাবস্থায় প্রাক-বিশ্বকাপ প্রস্তুতি সম্পন্ন করেছে স্লো উইকেটে!

t20 world cup trophy 1605177129 - ArenaHype
ছবিঃ টি২০ বিশ্বকাপ ট্রফি (সূত্রঃ Indiatvnews.com)

পুরনো টেস্ট খেলুড়ে দেশগুলোর মাঝে শুধু বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে খেলতে হচ্ছে বাছাইপর্ব। কোনোরকম অঘটন না ঘটলে বাংলাদেশ, শ্রীলঙ্কার সাথে মূল পর্বে খেলার সুযোগ পাবে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড।

সবাই সবার বর্তমান সর্বোচ্চটা দিয়েই দল গুছিয়েছে। দেখা যাক, এবার ওমান এবং আরব আমিরাতের স্পোর্টিং উইকেটে বাইশ গজের লড়াইটা কেমন জমে।
লড়াইটা যখন বিশ্বসেরা হওয়ার, তখন কেই বা ছাড় দিতে চাইবে!?