IMG 20210524 001714 - ArenaHype
উইকেট পতনের পর টাইগারদের উল্লাস

আলেশা মার্ট ওয়াল্টন লঙ্কা-বাংলা ওডিআই সিরিজের ১ম ম্যাচে ৩৩ রানের জয় পেয়েছে বাংলাদেশ।

মিরপুরে হোম অফ ক্রিকেটে বেলা ১ টায় শুরু হওয়া ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা। ম্যাচের ২য় ওভারেই ওপেনার লিটন দাসের উইকেট হারায় স্বাগতিকরা। সব জল্পনা কল্পনা কাটিয়ে বিশ্বকাপের পর আবারো ৩ নম্বরে ব্যাটিংয়ে নামলেও সুবিধা করতে পারেননি সাকিব আল হাসান। ৩৪ বলে ১৫ রান করে গুনাথিলাকার বলে লং অনে ক্যাচ দেন সাকিব।

এরপর মুশফিক কে নিয়ে তামিম ৫৬ রানের পার্টনারশিপ করে পরিস্থিতির সামাল দেন। তামিম ৫২ রানের ইনিংস খেলার পথে স্পর্শ করেন তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে সব ধরনের ফরম্যাট মিলিয়ে ১৪ হাজার রানের মাইলফলক।

ম্যাচের ২৩ তম ওভারে ধানাঞ্জায়া ডি সিলভার পরপর ২ বলে তামিম ও মিথুনের বিদায়ের পর মুশফিক ও মাহমুদুল্লাহর ১০৯ রানের পার্টনারশিপ টাইগার দের বড় সংগ্রহের পথ গড়ে দেয়। মুশফিক সর্বোচ্চ ৮৪ (৮৭) ও মাহমুদুল্লাহ ৫৪ (৭৬) করে আউট হন।

শেষ দিকে আফিফ হোসেনের ২৭ (২২) ও সাইফুদ্দিনের ১৩ (৯) রানে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ২৫৭ রান। ধানাঞ্জায়া ডি সিলভা সর্বোচ্চ ৩ উইকেট নেন ৪৫ রান দিয়ে।

তপ্ত গরমে প্রায় সাড়ে তিন ঘণ্টা ফিল্ডিংয়ের পর ব্যাটিংয়ে নেমে শুরু টা ভালোই করেন লঙ্কান ওপেনাররা, বিশেষ করে গুনাথিকালা। তবে খানিক বাদেই মিরাজের ১ম শিকার হয়ে ফিরে যান তিনি (১৯ বলে ২১ রান)।

এরপর মিরাজ, মুস্তাফিজ, সাকিব ও সাইফুদ্দিনের একের পর এক আঘাতে লঙ্কান টপঅর্ডার ও মিডল অর্ডার ধসে পরলেও এক প্রান্ত আগলে রাখেন ৮ নম্বরে ব্যাটিংয়ে নামা হাসারাঙ্গা। শানাকা ও উদানার সাথে হাসারাঙ্গা ৬ষ্ঠ ও ৭ম উইকেটে যথাক্রমে ৪৭ ও ৬২ রানের জুটি গড়লেও হার এড়ানো সম্ভব হয়নি। শেষ অব্দি হাসারাঙ্গা ৭৪ (৬০) রানে থামলে শ্রীলঙ্কার চূড়ান্ত সংগ্রহ দাঁড়ায় ৪৮.১ ওভারে ২২৪ রান। ফলে বাংলাদেশ পায় সিরিজের ১ম ওয়ানডেতে ৩৩ রানের জয়।

টাইগারদের পক্ষে বোলিং এ মিরাজ ৩০ রানে ৪ উইকেট নিয়ে সামনে থেকে নেতৃত্ব দেন। এছাড়া মুস্তাফিজ ৩ টি, সাইফুদ্দিন ২ টি করে ও সাকিব ১ টি করে উইকেট নেন।

ম্যাচসেরা হন মুশফিকুর রহিম (৮৭ বলে ৮৪ রান)।

খুব কষ্টার্জিত না হলেও খুব একটা সহজও ছিল না টাইগারদের জয়ের পথ টা। এ জয়ে ৩ ম্যাচের ওডিআই সিরিজে ১-০ তে এগিয়ে রইলো স্বাগতিকরা। সিরিজের পরের তথা ২য় ম্যাচ ২৫ মে একই ভ্যেনু মিরপুরে বেলা ১ টায়।