বিলম্বিত অলিম্পিক টোকিও ২০২০ সাক্ষী ছিল বহু গৌরবের,হতাশার, বিতর্কের ও ছিল না কমতি। তবে সব ছাপিয়ে করোনার উপস্থিতি ছিল সর্বত্র।

প্রচলিত বাংলায় বললে আড়াই সপ্তাহ একটু সভ্য হলে প্রায় ১৭ দিনের মহাদ্বৈরথের পর সমাপ্তি টেনেছে ক্রীড়ার মহা আসর অলিম্পিক। স্বর্ণপদক নামক এক বস্তুর আশায় প্র্যয় ১১৬০০ অ্যাথলেটের ক্রীড়ানৈপুণ্যে বুদ ছিল পুরো দুনিয়া। গত রবিবারের সমাপ্তি অনুষ্টানে জাকজমকের ছিলনা কোন কমতি তবে ছিল বড্ড হাহাকার কারন যে শোনা যায়নি দর্শকসারিতে কোন হর্ষধ্বনি। অলিম্পিক কমিটি কেন, এমন এক অলিম্পিক দেখতে হবে তা হয়তো কখনোই ভাবতে পারেনি পুরো দুনিয়াবাসি। তবে প্রকৃতির নিয়ম কি যায় পাল্টানো। করোনার প্রকোপে এবার অলিম্পিক পায়নি দর্শকের ছোয়া।

তবে তাতে কি আসে যায়, অলিম্পিক বরাবরের মতই তার ভক্তদের দিয়েছে কিছু ঐতিহাসিক মুহুর্ত। বহু বছর পর অলিম্পিক পেয়েছে কিংবদন্তী বোল্টের উত্তরসূরি। কিংবদন্তি জিমন্যাস্ট সাইমন বিলস মানসিক সাস্থ্যের ব্যপারে বিশ্বকে নতুন করে ভাবতে শিখিয়েছেন। বেলারুশ এক স্প্রিন্টারের স্ক্যান্ডাল বরাবরের মত এবার ও অলিম্পিক কে বিতর্কের হাত থেকে রেহাই দেয়নি।

প্রাপ্তি 

সম্প্রতি বেইজিং অলিম্পিক বাদে আর সব আসরেই যুক্তরাষ্ট্র পদক তালিকার শীর্ষ স্থানটাকে নিজেদের বাপদাদার সম্পত্তিতে পরিনত করেছে। এবার ও হয়নি তার ব্যাতিক্রম, ৩৯ স্বর্ণপদক নিয়ে যথারীতি শীর্ষে তারা। চীন ৩৮ স্বর্ণপদক অর্জন করে দ্বিতীয়, হোস্ট সিটি টোকিওর দেশ জাপান ২৭ স্বর্ণপদক নিয়ে অর্জন করেছে তৃতীয় স্থান।

সকলকে অবাক করে দিয়ে ইতালিয়ান ল্যামন্ট মারকেল জ্যাকব পেয়েছেন অলিম্পিকের প্রেস্টিজিয়াস স্প্রিন্ট ইভেন্টের স্বর্ণপদক। জ্যমাইকান কিংবদন্তী উসাইন বোল্ট প্রথমবারের মতো ২০০৪ এ এই ইভেন্টে স্বর্ণপদক জয় করেন এরপর গত ষোল বছর চারটি ভিন্ন অলিম্পিকে স্প্রিন্ট কে যেন নিজের আপন রাজ্য বানিয়ে নিয়েছিলেন সেখানে ছিল না কারো প্রবেশাধিকার। ২০১৮ তে বোল্ট ঘোষানা দিয়েছিলেন ট্র্যাক ছাড়ার তখন থেকেই স্প্রিন্ট লাভার রা নতুন চ্যাম্পিয়নের আশায় ছিলেন। অবশেষে জ্যাকব সেই অপেক্ষার অবসান ঘটান ৯.৮০ সেকেন্ডের নতুন ইউরোপিয়ান রেকর্ড সেট করার মাধ্যমে।

পুরুষ দের ৪*১০০ মিটার রিলে দৌড়ে বরাবরের মতো জ্যামাইকা কিংবা যুক্তরাষ্ট্র রাজত্ব করবে এমনটাই প্রত্যাশা করছিলেন সকলে। বাজি ও ছিল তাদের পক্ষেই কারন সব হট ফেভারিট রাই যে ছিল এই দুদলে। এখানে ও সবাইকে অবাক করে জ্যাকবের সমন্বয়ে গড়ে উঠা গড়পড়তা দল ইতালি জিতে নেয় স্বর্ণপদক । দৌড়ে ইতালির আকস্মিক ব্জয় ইতালিকে পাইয়ে দেয় মোট পাঁচ স্বর্ণপদক যা অতীতে ইতালির অর্জন করা তিন স্বর্ণপদক এর মাইলস্টোন কে আরেকধাপ এগিয়ে নিয়েছে।

Jackob Tokyo Olympic 2020
Jackob, Tokyo Olympic 2020

দৌড়ের পুরুষ এককে ইতালির এমন অপ্রত্যাশিত পদক জয় সবাইকে চমকে দিলেও মহিলা এককে এমন কিছু ঘটেনি প্রত্যাশিত ভাবে জ্যমাইকান অ্যাথলেটদের দখলে যায় ১০০মি,২০০মি, ৪*১০০ মি রিলে সবগুলো পদক।


একইসাথে জ্যামাইকান মহিলা স্প্রিন্টার থমসন করেন নতুন এক রেকর্ড। তিনিই প্রথম কোন মহিলা দৌড়বিদ যিনি ১০০মি ও ২০০ মি স্প্রিন্টের মুকুট পরপর দুই অলম্পিক ধরে রেখেছেন।

Thompson Tokyo Olympic 2020
Thompson, Tokyo Olympic 2020

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার অ্যালিসন ফেলিক্স তার রেকর্ড ১১ তম পদক জয়লাভ করেছেন। মহিলা ফিল্ড এন্ড ট্র্যাকে তার আগে এত বেশি স্বর্ণপদক কেউ জিততে পারেনি। ৪*৪০০ মিটার রিলে দৌড়ে স্বর্ণপদক জয়লাভের মাধ্যমে এই কৃতিত্ব অর্জন করেন ফেলিক্স।

পার্শ্ববর্তীদেশ ভারত ও অলিম্পিক ইতিহাসে এবার সর্বোচ্চ সফলতা লাভ করেছে জ্যাভেলিন নিক্ষেপক নিরাজ চোপড়ার হাত ধরে। জ্যাভেলিন নিক্ষেপনে স্বর্ণপদক জয়লাভের মাধ্যমে তিনি ভারতকে তাদের ইতিহাসে প্রথমবারের মতো স্বর্ণপদক অর্জন এর স্বাদ পাইয়ে দেন।

তিউনিস সাতারু আহমেদ হাফনাউ এর ৪০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণপদক অর্জনই হয়তো ছিল এবারের অলিম্পিকে সবচেয়ে বড় অঘটন। এছাড়া স্কেটবোর্ড প্রথমবারের মতো অলিম্পিকে ইভেন্ট হিসেবে জায়গা করে নেয়। ১৩ বছর বয়সী জাপানি বালিকা মমিজি নিশোয়া অর্জন করেন স্কেটবোর্ডিং এর স্বর্ণপদক একইসাথে তিনি জাপানের সর্বকনিষ্ট স্বর্ণবিজেতার মর্যদা অর্জন করেন। অলিম্পিক ডেব্যু করা সারফিং এর স্বর্ণপদক যুগ্ন ভাবে লাভ করে ব্রাজিল এবং আমেরিকা।

অপ্রাপ্তি:

প্রতিবাদস্বরূপ ম্যাচের খুবই গুরুত্বপুর্ন সময়ে ফেঞ্চ বক্সার মউদার আলিয়েভ রিং ত্যাগ করেন প্রায় এক ঘণ্টা পর তাকে এলিমিনেটেড ঘোষানা করা হয় । ম্যাচ পরবর্তি সংবাদ সম্মেলনে তিনি বলেন ” আমি আমার পুরো জীবন আজকের এই দিনের জন্য তৈরি করেছিলাম , আমি নিশ্চয়ই জয়লাভ করতাম, তবে এটা ছিল পুরো সেটআপ আমি জানতাম আমাকে এলিমিনেটেড করা হবে। বিনাকারনে রিংএ এসে আমি হারবো কেন ? “

৪*১০০ মিটার রিলে দৌড়ের ফাইনালে যুক্তরাষ্ট্রের ্কোয়ালিফাই করতে না পারাটা ছিল এবারের অলিম্পিকে সবচেয়ে বড় প্রশ্ন। ১০০ মিটার স্প্রিন্টে সেরা ৮ জনের ৩ জনই যুক্তরাষ্ট্রের এই দলে ছিলেন। তারপরেও তাদের অনাকাঙ্ক্ষিত বিদায় সবাইকে বিরক্ত করেছে। যুক্তরাষ্ট্র জুড়ে সমলোচনার ও কমতি ছিল না।

পুরো অলিম্পিকে অঘটনের আরেক ফাদ যেন ছিল টেনিস, টেনিসের ১ম বাছাই অ্যাশলেগ বার্টি স্পেনের সারা টরমুর কাছে ৬-৪,৬-৩ সেটে হেরে অলিম্পিকে প্রথম রাউন্ড থেকেই বিদায় নেন। মহিলা এককে জাপানিজ নাওমি ওসাকা ও বাদ পড়েন একেবারে শুরুতেই। তৃতীয় রাউন্ডে ১ ঘন্টার লড়াইয়ে ৬-৪,৬-১ সেটে হেরে বিদায় হন তিনি।

Barty & Osaka Tokyo Olympic 2020
Barty & Osaka, Tokyo Olympic 2020

অনুপ্রেরনা

মানসিক স্বাস্থ্যের উন্নতিলক্ষ্যে মার্কিন জিমন্যাস্ট সাইমন বিলের বেশ কিছু ইভেন্ট থেকে নিজের নাম প্রত্যাহার করে নেওয়া পুরো টুর্নামেন্ট জুড়েই আলোচনাই ছিল। বিল কে সর্বকালের সেরা জিমন্যাস্ট হিসেবেই তুলনা করা হয়। তার ইনজুরির দরুন একটি দলীয় ইভেন্ট থেকে বাদ পড়ে তার দল। তারই প্রেক্ষিতে তিনি অন্য ছয় ইভেন্টে তার অংশগ্রহন এর কথা থাকলে ও পাচটি ইভেন্ট থেকে নিজের নাম প্রত্যাহার করেন।

নিজের নাম প্রত্যাহারের সংবাদ সম্মেলনে তিনি বলছিলেন” জিমন্যাস্টিক আমাদের জীবন এর চেয়ে বড় নয়, লোকে কি চায় সেটা না করে বরং আমার শরীর এবং মন কি চায় সেটা অধিকতর প্রয়োজনীয়”

অনেক সমলোচক সমলোচনা করলে ও সোশ্যাল মিডিয়াই তার কঠিন সিদ্ধান্তের জন্য তিনি বেশ প্রশংসিত হন। যদিও তিনি তার অংশগ্রহন করা ইভেন্টটিতে ব্রোঞ্জ পদকের দেখা পান।

Saimon Bile Tokyo Olympic 2020
simone biles, Tokyo 2020

কাতারি অ্যাথেলেট মুতাজ বারশিম এবং ইতালিয়ান তাম্বেরি নিজেদের মধ্যে স্বর্ণপদক ভাগ করে নিয়ে এক অনন্য নজির স্থাপন করেন। উচ্চলাফে দুইজন একি সমান ২.৩৭ মি লাফ দিলে তাদের মধ্যে বিজেতা নির্ধারন বেশ জটিল আকার ধারন করে। নীতিনির্ধারকেরা একটি ট্রাইবেকার লাফের প্রস্তাব দিলে কাতারি বারশিম প্রস্তাব দেন পদক ভাগের এতে ইতালিয়ান তাম্বেরি বিনাবাক্যে সায় দেন । কেইইবা সারাজিবনের পরিশ্রম সেকেন্ডের এক পারফরম্যান্সে মুল্যায়ন করতে ইচ্ছুক। তাই অলিম্পিক কমিটি তাদের ভিন্ন দুটি স্বর্ণপদক প্রদান করে। বহু আলোচনা হতে পারে তবে এমন স্পোর্টসম্যানশিপের নজির সত্যিকারঅরথেই বিরল।

Tokyo Olympics Athletics
Joint gold medalists Mutaz Barshim, of Qatar, and Gianmarco Tamberi, left, of Italy pose for a photo following the men’s high jump final at the 2020 Summer Olympic

এবারের অলিম্পিকে অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চহ সংখ্যক গে, লেসবিয়ান, উভলিঙ্গ, বায়োসেক্সুয়াল দের অংশ গ্রহন ছিল। এবারের অলিম্পিকে প্রাকাশ্যে ঘোষিত প্রায় ১৮০ এলজিবিটিকিউ অংশ নিয়েছিলেন যা পুর্বের অলিম্পিকের তুলনায় তিনগুন।

LGBTQ on TOKYO OLYMPIC

সমলোচনা

বেলারুশ স্প্রিন্টার ক্রিস্টিনা সিমানুসকেয়ার ঘটনা সামনে আসে যখন তিনি প্লেনে করে বেলারুশ এর রাজধানি মিন্সক এ ফেরত যেতে অস্বীকৃতি জানান। তিনি বারবার জাপানি পুলিশের সহয়তা চাইছিলেন। এবং বলছিলেন তিনি দলের সিদ্ধান্তের বিরোধিতা করায় তাকে তার ইচ্ছার বিরুদ্ধে বেলারুশ ফেরত পাঠানো হচ্ছে তিনি শংকায় আছেন তিনি বেলারুশ যেতে চান না। তার ফ্লাইট শিডিউল মঙ্গলবারের হলেও অবশেষে বুধবার পোল্যান্ড তাকে সাময়িক ভাবে মানবতার খাতিরে ভিসা প্রধান করলে তিনি পোল্যান্ডে যান।

Crystsina Tokyo Olimpic 2020

কারাতের অভিষেক ছিল এই অলিম্পিকেই তবে শেষ টা মোটেই সুখকর হয়নি। ফাইনালে এবার বেশ বড় ধরনের বিতর্কের সৃষ্টি হয়। সউদি তারেগ হামিদি তার প্রতিপক্ষ ইরানী সাজেদ গাঞ্জাদেহ কে হাই কিকের মাধ্যমে নক করলে ও আবেদন আসে হাইকিক টি অবৈধ ছিল। পরবর্তীতে পুনরায় রিভিউর মাধ্যমে তারেগ হামিদি কে ডিসকোয়ালিফাই ঘোষানা করা হয় এবং ৭৫ কেজি এককে স্বর্ণপদক লাভ করেন সাজেদ গাঞ্জাদেহ।

টোকিও অলিম্পিক শুরুর পুর্বে পুনরায় পেছানোর আবেদন উঠেছিল করোনার কারনে। জাপানিজ দের অনেকেই প্রতিবাদ করেছিল করোনা সংক্রমন এর আশংকা থেকে।বেশ কিছু মুভমেন্ট ও হয়েছে। তবে সবকিছু উপেক্ষা করে টোকিও অলিম্পিক তার পুনঃনির্ধারিত সময়ে অনুষ্টিত হয়, টোকিও ও করোনার ভয়ঙ্কর রূপ দেখতে প্রায় গেমস চলাকালিন দৈনিক সংক্রমন প্রায় ৪০০ ছাড়িয়েছিল। যদিও সরকারের ত্বরিত পদক্ষেপ টোকিও কে এখন করেছে অনেকটাই নির্ভার।

Movement Against Tokyo Olympic

টোকিও অলিম্পিক আয়োজনে প্রায় ১৫ বিলিয়ন ডলারের বেশি খরচ হলেও ধারনা করা হচ্ছে এই অলিম্পিক থেকে ৬.৪ বিলিয়ন ডলারের ও বেশি নিট লাভ অর্জন করবে টোকিও। অর্থের হিসেবে সবচেয়ে খরুচে অলিম্পিক ছিল এবারের টোকিও অলিম্পিক ২০২০।