images 3 - ArenaHype
Picture Credit: Twitter

উনাই এমিরি, যিনি ইউরোপের মাঝারি ক্লাবগুলো জন্য একটি আস্থার নাম। সেই সাথে ইউরোপের সফলতম ম্যানেজারদের মধ্যেও একজন। প্যারিস সেইন্ট জার্মান, আর্সেনালের মত ইউরোপের টপ ক্লাবে কোচিং করালেও নিজের পরিচিতি যেন মাঝারি লেভেলের ক্লাবগুলোতেই মিশে আছে তার। আসুন তার কোচিং ক্যারিয়ারের উত্থান-পতনের গল্প এবার জেনে নেই।
উনাই এমিরি ২০০৪ সালে স্পেনের ৩য় ডিভিশনের ক্লাব লোরকা ডিপোর্টিভায় শুরু করেন নিজের কোচিং ক্যারিয়ার। নিজের প্রথম সিজনেই ক্লাবকে তুলে সেকুন্দা ডিভিশনে। তারপর তিনি ২০০৬ সালে স্প্যানিশ ক্লাব আলমেরিয়ায় যোগ দেন।আলমেরিয়াতে আসার পরেও এমিরি নিজের সফলতার ছোঁয়া পেতে থাকেন। ক্লাবটিকে তাদের ইতিহাসে প্রথমবারের মতো নিয়ে যান স্প্যানিশ লীগের মূল মঞ্চে।
আলমেরিয়ার পরে ২০০৮ সালে এমিরির পরবর্তী যাত্রা হয় ভেলেন্সিয়ায়। সেবার দলটিকে নিয়ে যান লা লীগার ৬ষ্ঠ পজিশনে। নিশ্চিত করেন উয়েফা ইউরোপা লীগের টিকেট। যদিও Round Of 32 তেই বাদ পড়ে ভেলেন্সিয়া। পরের তিন বছরে প্রতিবার দলটিকে চ্যাম্পিয়ন্স লীগের আসরে নিয়ে গেলেও দলের বাজে পারফর্মেন্স এবং ক্লাবের অর্থনৈতিক সীমাবদ্ধতার জন্য সাফল্য ধরা দিচ্ছিল না। দলটিকে জিতাতে পারেননি কোনো ট্রফি।
এমন উত্থান-পতনের মাঝে ২০১৩ তে সেভিয়ার ম্যানেজার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এমিরি। সেভিয়ায় যোগ দেয়ার পরে তার পরিচিতি যেন পূর্ণরুপ লাভ করে। দলটির হয়ে ইউরোপা লীগে ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ আসরে পরপর তিনবার উয়েফা ইউরোপা লীগের ট্রফি জয়লাভ করেন। সেই সাথে লা লীগায় দুইবার “Manager of The Month” ও নির্বাচিত হন।
সেভিয়ায় সফল উনাই এমিরি ২০১৬ সালে পিএসজি তে যোগ দেয়ার পরে টানা ব্যর্থতার সম্মুখীন হন। ঘরোয়া “ট্রফি দেস চ্যাম্পিয়ন্স”,”কোপা দে লা লিগা” বাদে ফরাসি লীগ শিরোপা, চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে টানা ব্যর্থ হন। পরবর্তীতে ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়ে ইংলিশ প্রিমিয়ার লীগের আর্সেলানে পাড়ি জমান। তবে আর্সেনালে এসেও ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারেন নি। আর্সেনাল ইউরোপা লীগের ফাইনালে পৌছালেও চেলসির কাছে হেরে আশা ভঙ্গ হয়। শেষ সিজনে দলের বাজে, টানা হারের জন্য আর্সেনাল থেকে বরখাস্ত হন এমিরি।
যেই স্পেনে সফলতার গল্প লিখেছিলেন ২০২০ সালে সেই স্পেনেই ফিরে এলেন ভিয়ারিয়ালের কোচ হয়ে। ভিয়ারিয়ালের হয়ে প্রথম সিজনেই করলেন বাজিমাত। উয়েফার কোনো লীগে ফাইনাল না খেলা দলটিকে নিয়ে গেলেন ইউরোপা লীগের ফাইনালে। ফাইনালে ভিয়ারিয়াল ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডকে পেনাল্টি শুট আউটে ১০-১১ গোলে হারিয়ে প্রথমবারের মতো ইউরোপা লীগের ট্রফি ঘরে তোলে। সেই সাথে উনাই এমিরিও ৪র্থবারের মতো ইউরোপা লীগের স্বাদ গ্রহণ করেন। ভিয়ারিয়াল লা লীগার ৭নম্বর পজিশনে থেকেও নিশ্চিত করে আগামী চ্যাম্পিয়ন্স লিগের টিকেট।

IMG 20210527 212848 - ArenaHype
Unai Emery with his 4 Uefa Europa Trophies


তার এই দীর্ঘ কোচিং ক্যারিয়ারে সফলতা যেমন পেয়েছেন তেমনি ব্যর্থতাকেও আপন করে এগিয়ে গেছেন। সামনে হয় আরও দারুণ কিছু অপেক্ষা করছে তার জন্য। সামনের দিনগুলোর জন্য শুভকামনা রইল উনাই এমিরি।