আমরা যারা ক্লাব ফুটবল এর খেলা দেখি তারা সবাই জানি একটি ক্লাব খেলোয়াড় তৈরি করতে কতটা ভুমিকা পালন করে। ক্লাব ফুটবলের একটা অংশ হল ট্রান্সফার আমরা অনেক সময় অনেক ট্রান্সফার দেখেছি যা একদম অপ্রত্যাশিত । অনেক সময় ফুটবলার নিজ ইচ্ছা আবার অনেক সময় ক্লাব এর চাপে ক্লাব ছাড়তে হয়। আজকে এমনই ৫ টি হৃদয়বিদারক ট্রান্সফার নিয়ে বলব যা পুরো বিশ্ব অবাক করেছে 

#৫ লুইস সুয়ারেজ (বার্সেলোনা থেকে অ্যাটলেটিকো মাদ্রিদ) – ২০২০

60aa2f5ef27b4c0019446147 - ArenaHype
Luis Suárez

লুইস সুয়ারেজ অল্প বয়সে অ্যাজাক্সে তার যোগ্যতা প্রমাণ করেছিলেন এবং লিভারপুলে সে হয়েছিল বিশ্বমানের খেলোয়াড় হয।এর পরেই সে  বার্সেলোনার সাথে চুক্তি করেন।ক্যাম্প ন্যুতে সুয়ারেজ লিওনেল মেসি এবং নেইমারের সাথে তার মর্যাদাপূর্ণ অংশীদারিত্ব একসঙ্গে কাটানো দুই বছরে নতুন সাফল্যের অনুঘটক ছিল।ছয় বছর ধরে সুয়ারেজ একজন বিশ্বাসী ক্লাব কিংবদন্তি হয়ে ওঠেন। যাইহোক, ২০২০ সালে রোনাল্ড কোম্যানের ম্যানেজার হিসেবে নিয়োগ করা হয় তার পরেই  বার্সেলোনা তার ক্যারিয়ারের সমাপ্তিতে নিয়ে আসে। ডাচ ম্যানেজার বলেছিলেন যে লিভারপুলের প্রাক্তন ব্যক্তি তার পরিকল্পনার অংশ ছিলেন না।এটি ক্লাবের ভক্তদের জন্য একটি অভদ্ ধাক্কা হিসাবে এসেছিল, কারণ লুইস সুয়ারেজ এখনও একজন প্রকৃত গেম-চেঞ্জার ছিলেন যিনি গোলের সামনে একটি পার্থক্য তৈরি করতে পারতেন । বার্সেলোনার ঘরোয়া প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদে যোগ দেন ।

#৪ বাস্টিয়ান শোয়েনস্টাইগার (বায়ার্ন মিউনিখ থেকে ম্যানচেস্টার ইউনাইটেড) – ২০১৫

Untitled design 15 - ArenaHype

বাস্টিয়ান শোয়েনস্টাইগার বায়ার্ন মিউনিখের একাডেমির মাধ্যমে এসেছিলেন এবং সেই সময়ের অত্যন্ত সফল বায়ার্ন মিউনিখ এবং জার্মানি দলের মূল ভিত্তিতে পরিণত হন। তিনি তার সময় বিশ্বের অন্যতম মিডফিল্ডার ছিলেন, তার দৃষ্টি, কৌশল, পাসিং এবং শ্যুটিং দক্ষতা তাকে তার সতীর্থ দের মধ্যে জায়গা  করেছিল।শ্যুইনস্টাইগার বায়ার্ন মিউনিখের প্রতীক ছিলে।২০১৫ সালের গ্রীষ্মে ম্যানচেস্টার ইউনাইটেডে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তবে এটি অফিসিয়াল না হওয়া পর্যন্ত কয়েকজন এটিকে গুরুত্ব সহকারে নেয় নি ।ওল্ড ট্র্যাফোর্ডে শোয়েনস্টাইগারের যাওয়া ছিল একটি অপ্রত্যাশিত ট্রান্সফার। প্রিমিয়ার লিগে ইনজুরি-জর্জরিত দুই বছরে তিনি তার আগের উচ্চতায় পৌঁছানোর জন্য সংগ্রাম করেছিলেন।

#৩ ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্টাস) – ২০১৮

E7Y akKXsAYZFsB - ArenaHype

২০০৯ সালের গ্রীষ্মে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সময় ক্রিস্টিয়ানো রোনালদো ইতিমধ্যেই একজন বিশ্বমানের খেলোয়াড় ছিলেন। পরবর্তী নয় বছরে, ক্রিস্টিয়ানো রোনালদো খেলার কে  নতুন করে সংজ্ঞায়িত করেছিলেন। তিনি রিয়াল মাদ্রিদের আধুনিক যুগে সবচেয়ে সফল সময়ের জন্য অনুঘটক ছিলেন।রিয়াল মাদ্রিদ বিশ্বের সবচেয়ে বড় ক্লাব, এবং সান্তিয়াগো বার্নাব্যু বিশ্বের লক্ষ লক্ষ ফুটবলারের স্বপ্নের গন্তব্য। যাইহোক, এটি সেই ক্ষেত্রে প্রমাণিত হয়েছিল যখন রোনালদো – লস ব্লাঙ্কোসকে অনুপ্রেরণা পর পর তিন বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মুকুট অরজন করেছিল। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের পর জিনেদিন জিদানের পদত্যাগ রোনালদোর বার্নাব্যু থেকে অপ্রত্যাশিতভাবে সরে যাওয়ার অগ্রদূত ছিল।এমন খবরও ছিল যে পর্তুগাল আন্তর্জাতিক ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের সাথে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল এবং এটি তার প্রস্থানতে ভূমিকা রেখেছিল। এবং এর পরেই সে ২০১৮ সালে জুভেন্তাসে যোগ দেন 

#২ ইকার ক্যাসিলাস (রিয়াল মাদ্রিদ থেকে পোর্তো) – ২০১৫

Untitled design - ArenaHype

ক্লাব কিংবদন্তিদের সাথে খারাপ ব্যবহার করার জন্য রিয়াল মাদ্রিদ কুখ্যাত। যাইহোক, তারা ইকার ক্যাসিলাসের প্রস্থানকে যেভাবে পরিচালনা করেছিল তা তাদের সবচেয়ে বড় বিরোধীদের কাছেও হতবাক ছিল।প্ স্পেন আন্তর্জাতিক ১৯৯৯ সালে অভিষেকের পর থেকে রিয়াল মাদ্রিদে ছিলেন। পরবর্তী দুই দশকে ক্লাবটি বেশ কয়েকটি ট্রফি জেতার পর তিনি মূল ভিত্তিতে পরিণত হন।তার প্রধান সময়ে, ক্যাসিলাসকে বিশ্বের সেরা গোলরক্ষক হিসাবে ব্যাপকভাবে গণ্য করা হয়েছিল এবং ক্লাবের ভক্তদের কাছ থেকে স্নেহপূর্ণ ডাকনাম ‘সেন্ট ইকার’ অর্জন করেছিলেন।যাইহোক, তার ক্যারিয়ারের শেষের দিকে তার খেলায় ভুল হওয়া শুরু হয়েছিল এবং এটি তাকে দলে তার শুরু করার জায়গা হারাতে দেখেছিল। যাইহোক, এটি সেই শাম্বোলিক উপায়কে অজুহাত দেয় না যেভাবে রিয়াল মাদ্রিদ ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছিল। তার বাবা -মা দাবি করেছিলেন ফ্লোরেন্টিনো পেরেজ তাকে ক্লাব থেকে বের করে দিতে বাধ্য হয়েছিলেন, এবং কান্নাজড়িত ক্যাসিলাস তাড়াহুড়ো করে পরিচালিত প্রেস ইন্টারভিউতে খালি বার্নাবিউকে বিদায় জানিয়েছিলেন। তার সমস্ত সতীর্থরা প্রি-সিজন ট্যুরে চলে গিয়েছিল, এবং ক্যাসিলাসকে একা প্রেসের মুখোমুখি হতে হয়েছিল এবং পোর্তোতে চলে যাওয়ার ঘোষণা দিতে হয়েছিল। কয়েক মাস আগে বার্সেলোনায় জাভির আবেগঘন প্রেরণের সাথে বৈপরীত্য টানা হয়েছিল, ক্যাম্প ন্যুতে তার অন্যতম সেরা চাকরকে বিদায় জানাতে কার্নিভাল পরিবেশ ছিল। 

#১ লিওনেল মেসি (পিএসজি ) – ২০২১

Untitled design 1 1 - ArenaHype

বার্সেলোনা গত কয়েক বছর ধরে ভেঙে পড়েছে, কিন্তু লিওনেল মেসির চুক্তি নবায়নে তারা সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে।মেসি গত মৌসুমে তার চুক্তি ভেঙ্গে দিয়েছিল, এর আগে ২০২০ সালের গ্রীষ্মে ক্লাব ছাড়ার হুমকি দিয়েছিল। সেই পরাজয় সেই খড় হিসেবে প্রমাণিত হয়েছিল যা জোসেপ বার্টোমেউর ধ্বংসাত্মক পদে ভেঙে দিয়েছিল এবং কিছুদিন পরেই তিনি পদত্যাগ করেছিলেন।

পরবর্তী প্রেসিডেন্ট জোয়ান লাপোর্তা ক্লাবে অব্যাহত থাকার আশ্বাসের ভিত্তিতে নির্বাচিত হয়েছেন।

যাইহোক, ইভেন্টগুলির একটি চমকপ্রদ মোড় নিয়ে ক্লাবটি বৃহস্পতিবার সন্ধ্যায় তাদের আইকনিক খেলোয়াড়ের প্রস্থান ঘোষণা করে, যার ফলে সোশ্যাল মিডিয়ায় একটি বিপর্যয় ঘটে।লিওনেল মেসি দুই দশকেরও বেশি সময় ধরে বার্সেলোনার সঙ্গে যুক্ত এবং নিসন্দেহে ক্লাবের বিশিষ্ট ইতিহাসের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়। ব্লাউগ্রানা ছাড়া অন্য রঙের পোশাক পরা অকল্পনীয় ছিল, এবং এটা বিবেচনা করা হয়েছিল যে তিনি ক্যাম্প ন্যুতে অবসর নেবেন। নতুন চুক্তি না পাওয়া তে সে ২ বছর + ১ বছরের চুক্তিতে পিএসজি তে জুক্ত হয়েছেন ।