চলমান জিম্বাবুয়ে সফরে প্রথম হারের স্বাদ আস্বাদন করলো বাংলাদেশ। শুক্রবার ২য় টি-টোয়েন্টি তে ২৩ রানে হেরে যায় মাহমুদউল্লাহবাহিনী। ফলে ১-১ এ টি-টোয়েন্টি সিরিজে সমতা আনলো স্বাগতিকরা।

টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়েন অধিনায়ক সিকান্দার রাজা। ওপেনার মাধেভেরার ৭৩(৫৭) রানে ভর করে স্বাগতিকরা নির্ধারিত ওভারে ১৬৬ রান সংগ্রহ করে ৬ উইকেটে, যা লড়াই করার জন্য উপযুক্তই বটে। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩ টি উইকেট নেন শরিফুল ইসলাম। মজার বিষয় হলো বোলিংয়ে প্রথম ৮ ওভারে ৭ জন বোলার ব্যবহার করেন কাপ্তান মাহমুদউল্লাহ রিয়াদ!

জবাবে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে টিম-টাইগারস। ব্যাটিং লাইনআপে আবারো পরিবর্তন আনা হয় এ ম্যাচে। মেহেদি হাসানকে তিনে নামানো হয় যেখানে আগের ম্যাচে তিনে নামেন খোদ অধিনায়ক রিয়াদ। ম্যাচ শেষে রিয়াদের কণ্ঠেও হারের প্রধান কারণ ব্যাটি বিপর্যয় । টি-টোয়েন্টি সিরিজকে ঘিরে এমন এক্সপেরিমেন্ট চালাতে গিয়ে যেন আবার সিরিজ হেরে বসতে না হয়!

এ ম্যাচে অভিষেক ঘটে যুব বিশ্বকাপজয়ী দলের সদস্য শামিম হোসেন পাটোয়ারীর। আটে নেমে ১৩ বলে ২৯ রানের বিধ্বংসী ইনিংস খেলেন, যা দলের পক্ষে সর্বোচ্চ। কিন্তু দলের জয়ে তা পর্যাপ্ত ছিল না। তবে ভবিষ্যৎ তারকার আগমনি বার্তা যেন দিয়ে গেলেন শামিম।

ইনিংস শেষের ১ বল আগেই ১৪ রানে অলআউট হয়ে যায় সফরকারীরা। ফলাফল, ২৩ রানে ম্যাচ জিতে টি-টোয়েন্টি সিরিজে ১-১ এ সমতা। ম্যাচসেরা হন উইজলি মাধেভেরে।

GettyImages 906975820 - ArenaHype
ম্যাচসেরা উইজলি মাধেভেরা (ছবিঃ icc-cricket.com)

ওদিকে হাঁটুর ইঞ্জুরির জন্য টি-টোয়েন্টি খেলছেন না তামিম ইকবাল। মুশফিকুর রহিমও টেস্ট ম্যাচের পরই দেশে ফিরে আসেন পারিবারিক কারণে।

রবিবার সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ও সফরের শেষ ম্যাচ বিকেল ৪ টায়।